অবশেষে নিরুপায় চীনা প্রেসিডেন্ট মসজিদে গিয়ে দোয়া চাইলেন (ভিডিও সহ)

অবশেষে নিরুপায় চীনা প্রেসিডেন্ট মসজিদে গিয়ে দোয়া চাইলেন (ভিডিও সহ)

মসজিদে গিয়ে দোয়া চাইলেন- চীনে নতুন করোনাভাই’রাসের সংক্র’মণ শুরু হওয়ার পর তা ছড়িয়ে পড়েছে ২৫টি দেশে।দেশটিতে করোনাভাই’রাসে আ’ক্রা’ন্ত হয়ে মৃ তের সংখ্যা বেড়ে ৪৯০ জনে দাঁড়িয়েছে। প্রা’ণঘা’তি এই ভাই’রাসে এখন পর্যন্ত চীনে আ’ক্রা’ন্ত হয়েছেন ২৪ হাজার ৩২৪ জন। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন বুধবার এ তথ্য জানিয়েছে।

এ অবস্থায় চীনের একটি লোকাল মসজিদ পরিদর্শণে যান প্রেসিডেন্ট শি জিন পিং। তিনি সেখানে মুসলমানদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। করোনাভাই’রাস থেকে দেশবাসীকে মুক্তি দিতে আল্লাহর কাছে মুসলমানদের দোয়া করতে বলেন। মসজিদে গিয়ে তার দোয়া কামনা করার ভি’ডিওটি সোশাল মিডিয়ায় ভাই’রাল হয়েছে।

প্রসঙ্গত, চীনে দুই কোটি ৩০ লাখ মুসলমানের বসবাস এবং পশ্চিমাঞ্চলের নিংজিয়া প্রদেশে গত কয়েকশ বছর ধরে মুসলিমরা উল্লেখযোগ্য সংখ্যায় বসবাস করছে। হুই মুসলিমরা যদিও তাদের ধর্ম চর্চার ক্ষেত্রে স্বাধীন কিন্তু পশ্চিমাঞ্চলের জিনজিয়াং এলাকায় উইঘুর মুসলিমরা সরকারের দিক থেকে বেশ চাপের মধ্যে আছে।

দেশটির মানবাধিকার কর্মীরা বলছেন পশ্চিমাঞ্চলে জিনজিয়াং-এ সরকারের কড়া নজরদারি রয়েছে এবং জনসমাগমের এলাকায় মুসলিম মহিলাদের নেকাব ব্যবহারে কারণে অনেকে শা’স্তির মুখোমুখি হয়েছে।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, হাজার-হাজার উইঘুর মুসলিমকে চীন সরকার জোর করে ‘শিক্ষা কেন্দ্রে’ পাঠিয়েছে। সেখানে আ’টককৃতদের নিজের ধর্ম ত্যাগ করতেও বাধ্য করা হয়েছে।

Admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *