আজব কারবার, ৬০ বউয়ের এক স্বামী!

একের অধিক বিয়ে করার সখ কোনো কোনো পুরুষের মধ্যে রয়েছে।  তাই বলে ৫-১০টি বিয়ে! তাও নয়, একেবারে ৬০টি বিয়ে করে গ্রামের রাজা তিনি।  ৬০ বউয়ের স্বামী হতে পেরে গর্ববোধ করেন তিনি।  শুনে চমকে গেলেন?

এমন ঘটনা কোনয়াক নামের আদিবাসী গোষ্ঠীর রাজার ক্ষেত্রে।  গ্রামের এই প্রধানের মোট ৬০ জন স্ত্রী রয়েছে।  ভারতের এই গ্রাম তো বটেই, মিয়ানমারের ভেতরে থাকা সত্তরটি গ্রামও তিনি শাসন করেন।

শুধু গ্রামের প্রধানই নন, এ গ্রামের বাসিন্দা বেশ  গ্রামের একপাশে মিয়ানমার, একপাশে ভারত।  আর গ্রামের প্রধানের বাড়িটিও দু’দেশে ছড়িয়ে রয়েছে।

গ্রামের নাম লংওয়া।  গ্রামটি রয়েছে নাগাল্যান্ডের মন জেলার ভারত-মায়ানমার সীমান্তে।  সবথেকে মজার বিষয় হলো, গ্রামটির প্রধানের কুঁড়ে ঘরের মধ্যে দিয়ে মিয়ানমার সীমান্তে প্রবেশ করতে হয়।

গ্রামের প্রধানকে এখানে ‘অংঘ’ বলে সম্বোধন করা হয়।  তার বাড়ির রান্নাঘরটি রয়েছে মিয়ানমারের মধ্যে আর শোয়ার ঘরটি ভারতের মধ্যে।

ভারত এবং মিয়ানমারের মধ্যে থাকা একটি বিশেষ চুক্তির ফলে ১৬৪০ কিলোমিটার লম্বা ভারত-মায়ানমার সীমান্তে এ গ্রামের বাসিন্দা ভারতীয়রা মিয়ানমারের ভেতরে ২০ কিলোমিটার পর্যন্ত এবং মিয়ানমারের নাগরিকরা ভারতের ৪০ কিলোমিটার পর্যন্ত পাসপোর্ট এবং ভিসা ছাড়াই যাতায়াত করতে পারেন।

ভারতীয় মুদ্রার অনুপাতে মিয়ানমারের মুদ্রার মূল্য অনেক কম হওয়ার কারণেই এখনো জিনিসপত্র আদান-প্রদানের ব্যাপারটা এখানে বেশি জনপ্রিয়।

অবশ্য বড়সড় কোনো সমস্যা হলে মিয়ানমার সেনা এবং ভারতীয় সেনারা ফ্ল্যাগ মিটিং করে আলোচনার মাধ্যমে সমাধান করার চেষ্টা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *